মিউচুয়াল ফান্ড কি?

মিউচুয়াল ফান্ড হলো এমন একটি ফান্ড , যেখানে অনেক ইনভেস্টর একসাথে টাকা জমা করে এবং একটি তহবিলে বিনিয়োগ করে  , তাই এর নাম মিউচুয়াল ফান্ড।  একটা উদাহরণ দিয়ে বোঝা  যাক।  ধরুন আপনি ছোটবেলায় কোনো দোকান থেকে একটি  চকলেট কিনতে গেলেন , কিন্তু আপনি যে চকলেট টা কিনতে চাইছেন সেটি কিনতে গেলে আপনাকে পুরো চকলেটের বাক্সটাই কিনতে হবে , কিন্তু আপনার কাছে এতোটাও টাকা নেই  যে আপনি পুরো বাক্সটাই কিনে নেবেন।  সেই ক্ষেত্রে আপনি কি করবেন , আপনার আরো কিছু বন্ধুকে বলবেন সেই চকলেট কেনার কথা এবং তাদের মধ্যে হয়তো ২ থেকে ৩ জন সেই চকলেট কিনতে ইচ্ছা প্রকাশ করলো। এবার সবাই মিলে টাকা দিয়ে সেই চকলেটের বাক্সটা কিনে নিলেন। কিন্তু যে যেরকম টাকা ইনভেস্ট করেছেন  ওই চকলেট কেনার জন্য দোকানদার তাদের মধ্যে সেই মতো ওই চকলেট ভাগ করে দিলো অর্থাৎ কেও ১ টাকা দিলে তাকে একটা কেও ২ টাকা দিলে তাকে দুটো।

                                                          একই ভাবে দেখতে গেলে দোকানকে আমরা এখানে AMC (Assets Management Company) বা Mutual Fund Company ভাবি , তাহলে সেখানকার  দোকানদার হলো ফান্ড ম্যানেজার , যার  কাছে  আমরা সবাই যে যার মতো কম বেশি টাকা ইনভেস্ট করি , তার পর ফান্ড ম্যানেজার সেই টাকা সঠিক ভাবে কোনো ফাইন্যান্স মার্কেটে ইনভেস্ট করে এবং চকলেট ভাগ করার মতো ফান্ডের ইউনিট ও  সবার মধ্যে ভাগ করে দেয় যে যেরকম ইনভেস্ট করেছে তার ওপর।

                                                                                                     অবশেষে বলতে পারি আমরা হয়তো সবাই শেয়ার মার্কেটে ইনভেস্ট করতে পারিনা , আমাদের ঠিকঠাক জ্ঞান , সময় এবং  ধৈর্য না থাকায়। সেই ক্ষেত্রে আপনি ভাবতেই পারেন আমি ডাইরেক্ট শেয়ার মার্কেটে ইনভেস্ট  করতে পারি কোনো adviser এর পরামর্শ নিয়ে , কিন্তু সেই ক্ষেত্রে হয়তো আপনার adviser ফিস অনেকটাই পরে যাবে।কিন্তু মিউচুয়াল ফান্ডে আমরা সবাই মিলে  একটি ফান্ডের জন্য একজনই adviser নিয়  যেটি হলো ফান্ড ম্যানেজার। যাকে আপনি আপনার ইনভেস্টমেন্টের  ১-২ % মতো চার্জ দিয়ে থাকবেন। সুতরাং মিউচুয়াল ফান্ড তাদের জন্য বেস্ট অপসন যারা মার্কেটে সময় দিতে পারবেন না কিন্তু একটু ভালো রিটার্ন দেখতে চান।

                                                         ব্লগটি ভালো লাগলে কমেন্ট করবেন। কোনো কিছু  বুঝতে অসুবিধা হলেও কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *